স্পিকার কিনার আগে অবশ্যই কিছু বিষয় জেনে নেওয়া অত্যন্ত জরুরী। কারণ বাংলাদেশের বেশিরভাগ স্পিকারই THX অনুমোদিত নয় । তাই এসকল স্পিকারে যে স্পেসিফিকেশন দেওয়া থাকে তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে । এরজন্য ভালো স্পিকার কিনার ক্ষেত্রে শুধু তার স্পেসিফিকেশন দেখে কিনাটা খুব একটা বুদ্ধিমানের কাজ নয়। স্পিকার কিনার আগে আপনাকে অবশ্যই ম্যানুয়ালি সব কিছু পরিক্ষা করে নিতে হবে। এজন্য আপনার স্পিকার সম্পর্কে কিছুটা হলেও জ্ঞান রাখতে হবে।

তাই চলুন জেনে নেওয়া যাক স্পিকার কিনার পাচঁটি গুরুত্বপূর্ণ টিপস সম্পর্কে ।

/ বাজেট চাহিদা : বাজারে বিভিন্ন বাজেটের স্পিকার পাওয়া যায় তাই সবার প্রথমেই আপনাকে বাজেটের উপর লক্ষ রাখতে হবে এবং সেই অনুযায়ী স্পিকার পছন্দ করতে হবে। তারসাথে চাহিদার ব্যাপারটাও একই ভাবে গুরুত্বপূর্ণ আপনার কাছে টাকা আছে দেখেই যে, আপনি ২০-৩০হাজার টাকা খরচ করে স্পিকার কিনবেন সেটাও কিন্তু মোটেও কাম্য নয়। চাহিদার ক্ষেত্রে; আপনার ঘরে কতটুকু জায়গা রয়েছে, কি ধরনের মিউজিক শুনতে চান, অথবা স্পিকারটি ঠিক কি কাজে ব্যবহার করতে চান এছাড়াও খুব জোড়ে গান শুনতে চান নাকি আসতে এই বিষয়গুলোতে গুরুত্ব দিন।

/ আপনার কম্পিউটার বা ডিভাইস কোন ধররেন স্পিকার সমর্থন করে : বিভিন্ন ধরনের স্পিকার হতে পারে যেমন: – ২:১, ৪:১, ৫:১, ৭:১ ইত্যাদি। এগুলো থেকে দেখতে হবে কোনটি আপনার কম্পিউটার কিংবা ডিভাইস সমর্থন করে। এছাড়াও তারবিহীন সংযোগ মাধ্যম ব্লুটুথের মাধ্যমে যদি মিউজিক বাজাতে চান তাহলে স্পিকারের সেই সুবিধা রয়েছে কিনা সেটাও নিশ্চিত হয়ে নিন।

/ ফ্রিকোয়েন্সি কত : স্পিকারের ফ্রিকোয়েন্সির হিসাব মূলত হার্টজে দেওয়া থাকে। আর একটি স্পিকারের ফ্রিকোয়েন্সি বা হার্টজ যত বেশি তার সাউন্ড তত বেশি হবে।

/ ওয়াট : ওয়াট দিয়ে মূলত বুজায় স্পিকারটি কত ওয়াটের বিদ্যুৎতে চলবে সেটা। এছাড়াও ওয়াট সংখ্যা দিয়ে কত ওয়াটের বিদ্যুৎতে কি পরিমাণ শব্দ উৎপন্ন করতে পারবে সেটাও নির্দেশ করে থাকে।

/ ব্যান্ডবর্তমান বাজারে প্রচুর স্পিকারের ব্যান্ড রয়েছে । তবে ভালো স্পিকার পেতে হলে অবশ্যই প্রচলিত ব্যান্ডগুলোর স্পিকার কিনাই সবচেয়ে উত্তম । বাংলাদেশের বাজারে সবচেয়ে প্রচলিত ব্যান্ডগুলো হলো: – মাইক্রোল্যাব, ক্রিয়েটিভ, লজিটেক, অ্যাল্টেক ল্যান্সিং, এফ অ্যান্ড ডি, ডিজিটাল এক্সের ইত্যাদি। তবে কেনার আগে অবশ্যই দাম যাচাই করে তারপর কিনবেন। এক্ষেত্রে অনলাইনে দাম তুলনা করার সাইট যেমন বিডিস্টল.কম থেকে স্পিকারের বর্তমান দাম জেনে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *